রাত্রি দ্বিপ্রহর
- মারুফুল আনাম রঙ্গন ০৫-০৫-২০২৪

রাত্রি দ্বিপ্রহর।
অমাবস্যা নয়,পূর্ণিমা।
মূর্তিমান অন্ধকারে স্বপ্নের
জাল বুনে সুপুরির প্রহরায়
নীলচে জোছনা ছড়ানো চাদ।
একা নয়।
সাথী গুরুগম্ভীর মেঘের সারি।
দমকা হাওয়া। নীরবতা চৌচির করা
ঝিঝির কলতান।
আর রাশি রাশি জোনাকী।

আষাঢ়ের স্নিগ্ধ ঘাসবনে ওরা উন্মুখ।
কখন লুকোবে চাদ মেঘালয়ে,
কখন আচমকা আঁধার ঘনিয়ে আসবে
গায়ের একোণ ওকোণ জুড়ে।
তখন ওরা কর্মকুশলে মত্ত থাকবে।
আলো ছড়াবে সবখানে।

পথের দুপাশে উন্নত শির বৃক্ষরাজি
কখনো সখনো নেচে উঠছে দমকা হাওয়ায়।
সর্পিল পথে আলো আধারের
যুগলবন্দিতে
যেন ওদের
ভূতুরে ছায়াগুলো দৃশ্যমান।
নিশাচর পশুপাখিদের সে কী মহানন্দ!
ছুটছে আকাশের বুক চিড়ে,ঘাসবন
ডিঙ্গিয়ে
কিংবা পথিক বিহীন পথ ধরে দূরে কোথাও।

মাঝে কভু পদসঞ্চালনের শব্দ;
নিমেষে সব চুপ! ঝোপের
আড়ালে লুকিয়ে থাকা
সব চোখে কৌতূহলী বিরক্তি-
অসময়ের অতিথি পথিকের উদ্দেশ্যে।

তবে নিলাজ চাদ যেন নির্বিকার।
তখনো উপচে পড়ছে জোছনার বান,
সেই জোছনায় নীরব বিষাদের খেলা।
রাত্রি যে দ্বিপ্রহর!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।